Laundry Service & dry cleaning – কি, কেন করবেন, কিভাবে শুরু করবেন, মেশিন ও সরঞ্জাম কি কি প্রয়োজন, ব্যাবসায় খরচ ও লাভ সমস্ত বিস্তারিত জানুন।

Laundry Service , laundry near me, dry cleaning near me
Photo byPixabay

পরিষ্কার জামা-কাপড় পরতে কে না চায়, কিন্তু কাপড় ধোয়া সবচেয়ে বড় সমস্যা। যদিও ঘরের মহিলাদের দৈনন্দিন কাজের মধ্য কাপড় ধুতে হয়। কিন্তু বড় শহরগুলিতে যেখানে পুরুষদের পাশাপাশি মহিলারাও যে কোনো অফিসে কাজ করেন, তাদের কাপড় ধোয়ার সময় বিশেষত থাকে না, তাই এই ক্ষেত্রে লন্ড্রি পরিষেবা ( laundry service ) বিশেষ মে প্রয়োজন। তাই তারা খোঁজ করে থাকে তার নিকটবর্তী কোথায় লন্ড্রি সার্ভিস বা ড্রাই ক্লিনিং সার্ভিস ( dry cleaning near me ) রয়েছে।

এ ছাড়া অনেকে ড্রাই ক্লিনিংয়ের জন্যও তাদের জামা-কাপড় দেয়, যা বাড়িতে করা সম্ভব নয়। এইভাবে, লোকেদের সবসমযই লন্ড্রি এবং ড্রাই ক্লিনিংয়ের প্রয়োজন হয়ে থাকে। এইভাবে এই ব্যবসা থেকে অনেক লাভ করা যায়।

অনেকেই লন্ড্রি বার ড্রাই ক্লিনিং ব্যবসা সম্পর্কে সঠিক ধারণা না থাকা সত্ত্বেও তারা ড্রাই ক্লিন বা লন্ড্রি সার্ভিস ( laundry service ) শুরু করে, যার ফলে তাদের ব্যবসাটি ঠিক মতো চলে না। কারণ পরিষেবা যদি ভালোভাবে না দেয় তাহলে তার কাছে কে আর আসবে কাজ করানোর জন্য।

তাই আজকের এই পোস্টে আমরা আপনাকে বলব কিভাবে আপনি একটি লন্ড্রি পরিষেবা শুরু করতে পারেন, এবং এর জন্য আপনার কী কী জিনিস লাগবে।

📝👉 লন্ড্রি সেবা ও ড্রাই ক্লিলিনিং ব্যবসা কি?

লন্ড্রি এবং ড্রাই ক্লিনিং উভয়ই জামাকাপড় পরিষ্কারের সাথে সম্পর্কিত প্রক্রিয়া। কিন্তু দুইটি ক্ষেত্রই একে অপরের থেকে আলাদা। লন্ড্রি সার্ভিস ব্যবসায় গ্রাহকদের জামা-কাপড় ধুয়ে ইস্ত্রি করতে হয়। আর ড্রাই ক্লিনিংয়ে কাপড়টি পানি দিয়ে ধোয়ার পরিবর্তে রাসায়নিক পাউডার দিয়ে জলে ভিজিয়ে রাখা হয়। এর পর কাপড় পরিষ্কার করে তাদের ভালভাবে পালিশ করা হয়।

📝👉 কেন Laundry Service & dry cleaning শুরু করবেন?

পরিষ্কার পোশাকের প্রতিনিয়ত প্রয়োজন রয়েছে। কিন্তু আজকের ব্যস্ত সময়ে, মানুষ তাদের কাপড় ধোয়া এবং তাদের ইস্ত্রি করা এবং তাদের উজ্জ্বলতা বজায় রাখার জন্য কাজ করার যথেষ্ট সময় নেই। তাই তারা বেশিরভাগই লন্ড্রি পরিষেবা বা ড্রাই ক্লিনিং পরিষেবায় গিয়ে থাকে।

তাই সে তার কাপড় ধোয়ার জন্য লন্ড্রি ম্যানকে দেয়। লন্ড্রি ম্যান জামাকাপড়গুলি ভালভাবে ধুয়ে নেয় এবং সেগুলি ভালভাবে ধুয়ে ও ইস্ত্রি করার পরে ব্যাক্তিকে দেয়।

সাধারণ মানুষ ছাড়াও হোটেলগুলোতে লন্ড্রি সার্ভিসের চাহিদা বেশি। কারণ হোটেল রুম পরিষ্কারের জন্য তাদের প্রতিদিন রুমের বিছানার চাদর, বালিশের কেস ইত্যাদি ধুতে হয়। এই ভাবে, সবসময় লন্ড্রি জন্য একটি চাহিদা থাকবে।

এমতাবস্থায় কম বিনিয়োগে এই ব্যবসা ( laundry service ) শুরু করে অধিক মুনাফা অর্জন করা যায়। কারণ আগে যেখানে ধোপারা নদী বা ঘাটে কাপড় ধুতে যেতেন, সেখানে আজ ওয়াশিং মেশিন আসায় তারা অনেকটাই স্বস্তি পেয়েছেন। এমতাবস্থায়, এই ব্যবসাটি খুব ক্লান্তিকর নয় এবং একই সাথে, এই ব্যবসাটিকে ভালভাবে প্রচারের মাধ্যমে আরও বড়ো করা যেতে পারে।

📝👉 কিভাবে Laundry Service & dry cleaning ব্যবসা শুরু করবেন?

লন্ড্রি ব্যবসা শুরু করতে, আপনাকে নিম্নলিখিত বিষয়গুলি পরিকল্পনা করতে হবে।

  • লন্ড্রি ব্যবসায় অভিজ্ঞতা অর্জন
  • স্থান নির্বাচন করা
  • আর্থিক ব্যবস্থাপনা করা
  • দোকান ভাড়া করা
  • প্রয়োজনীয় মেশিন ও উপকরণ ক্রয় করা
  • মার্কেটিং করা
  • লাইসেন্স বানানো
  • কর্মী নিয়োগ করা

👉এই ব্যাবসার ক্ষেত্রে অভিজ্ঞতা অর্জন

লন্ড্রি সার্ভিস ব্যবসা এমন যে আপনার কোন শিক্ষাগত যোগ্যতার প্রয়োজন নেই। তবে এক্ষেত্রে আপনার অভিজ্ঞতা দরকার। আপনার যদি কাপড় ধোয়ার অভিজ্ঞতা না থাকে তবে আপনি এই ব্যবসাটি খুব সফলভাবে চালাতে পারবেন না।

সেজন্য আপনার নিজের লন্ড্রি সার্ভিস ব্যবসা শুরু করার আগে এই ক্ষেত্রে কয়েকদিন কাজ করার অভিজ্ঞতা নেওয়া উচিত। আপনি একটি প্রতিষ্ঠিত লন্ড্রি ফার্মে কাজ শুরু করতে পারেন। এর মাধ্যমে, আপনি এই ক্ষেত্রে কীভাবে কাজ করবেন তা জানতে পারবেন, যাতে আপনি আপনার ব্যবসা সঠিকভাবে পরিচালনা করতে সক্ষম হবেন।

👉 স্থান নির্বাচন করা

হ্যাঁ, সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হল লন্ড্রি এবং ড্রাই ক্লিনিং ব্যবসার অবস্থান বেছে নেওয়া। কারণ আমরা যে ব্যবসাই করি না কেন তার অবস্থান সঠিক হতে হবে, না হলে ক্ষতি হতে পারে। লন্ড্রি এবং ড্রাই ক্লিনিং ব্যবসায়, অবস্থান এমন হওয়া উচিত যেখানে বড় বড় সমিতি, হোটেল, রেস্তোরাঁ, হোস্টেল বা মেস থাকে, বাজার, শহর বা লোকালিটি পূর্ণ এলাকা থাকে।

👉 আর্থিক ব্যবস্থাপনা

Today Weather, Today temperature, Weather tomorrow, Weather 7 days,

আপনার কাছে যদি এক লক্ষ টাকার মত থাকে। তাহলে আপনি এই টাকা দিয়েই আপনার ব্যবসা শুরু করতে পারেন। পরবর্তীকালে উপার্জন হলে ব্যবসাটিকে আরো বাড়াতে পারেন। আর যদি আপনার কাছে ব্যবসা শুরু করার তেমন কোনো টাকা না থাকে। তাহলে আপনারা বিভিন্ন ব্যাংক থেকে বিজনেস লোন নিতে পারেন। যা প্রায় সমস্ত ব্যাংকে প্রদান করে থাকে।

👉 লন্ড্রির জন্য দোকান

আপনার বাড়িতে যদি পর্যাপ্ত জায়গা থাকে, যেখানে আপনি আপনার লন্ড্রি পরিষেবা ব্যবসা শুরু করতে পারেন, তাহলে আপনাকে ভাড়ায় দোকান নেওয়ার চিন্তা করতে হবে না। কিন্তু যদি তা না হয়, তবে আপনাকে ভাড়ায় দোকান নিতে হবে।

👉 লন্ড্রি মেশিন ও সরঞ্জাম সমূহ

লন্ড্রি মেশিন ও সরঞ্জাম একটি লন্ড্রি পরিষেবার জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ জিনিসগুলির মধ্যে একটি। যার মধ্যে ওয়াশিং মেশিন, কাপড় ড্রায়ার, ক্ল্যাটারিং মেশিন, স্টিম জেনারেটর, দোকানের জন্য একটি সাইনবোর্ড ইত্যাদি ।

👉 মার্কেটিং বা প্রচার করা

আপনারা আপনার ব্যবসার মার্কেটিং বিভিন্নভাবে করতে পারেন। যেমন সাইনবোর্ড বা হ্যান্ডবিল ছাবিয়ে, মাইকের মাধ্যমে, লোকাল টিভি চ্যানেলের মাধ্যমে, বাড়িতে বাড়িতে গিয়ে, হোটেল বা রেস্তোরায় গিয়ে, মেস বা হোস্টেলে গিয়ে ইত্যাদি মাধ্যমে প্রচার করতে পারেন।

সবসময় প্রতিযোগিতা থেকে ভিন্নভাবে আপনার ব্যবসা চালানোর চেষ্টা করুন। আপনার প্রতিযোগীদের থেকে গ্রাহকদের আলাদা করুন এবং বিশেষ পরিষেবাগুলি অফার করুন, যেমন ইস্ত্রি এবং শুষ্ক-পরিষ্কার ৷ আপনি আপনার প্রতিযোগীদের থেকে কম দামের অফার করতে পারেন৷

এবং আপনি আপনার দোকানের নামে ওয়েবসাইট বা অ্যাপ্লিকেশন তৈরি করতে পারেন। এছাড়া আপনার দোকানের অ্যাড্রেস টিকে গুগল ম্যাপে সাবমিট করবেন। কেননা অনেকেই তার নিকটবর্তী লন্ড্রি সার্ভিস দোকান খুঁজে থাকে। তাই তারা অনলাইনে সার্চ করে তার নিকটবর্তী লন্ড্রি দোকান কোথায় রয়েছে ( nearest laundry service to me ) বা তার নিকটবর্তী ড্রাই ক্লিনিং সার্ভিস ( dry cleaning shops near me ) কোথায় রয়েছে ।

👉 লাইসেন্স সমূহ

এই ব্যবসা ছোট আকারে শুরু করার জন্য তেমন কোন লাইসেন্সের প্রয়োজন নাই। আর যদি এটি আপনি মাঝারি বা বড় আকারের করতে চান। তাহলে ট্রেড লাইসেন্স বা অন্যান্য ছোটখাটো প্রয়োজনীয় নিবন্ধন করতে পারেন। চাইলে আপনার ব্যবসার জন্য দিমাও করতে পারেন।

👉 কর্মচারী নির্বাচন

আপনি যদি ছোট আকারের ব্যবসাটি শুরু করতে চান এবং সমস্ত কাজকর্ম যদি আপনি নিজেই করতে চান, সেক্ষেত্রে আপনার কর্মচারী নিয়োগের কোন প্রয়োজন হবে না।

আর যদি আপনি কর্মচারী নিয়োগ করে কাজটি করাতে চান। তাহলে বিশেষ করে এই বিষয়টি মাথায় রেখে কর্মচারী নির্বাচন করা। কর্মচারী এমন নিয়োগ করা উচিত যারা আগে এই ক্ষেত্রে কাজ করেছেন কারণ এই কাজে অভিজ্ঞ লোক রাখা ভাল। তা না হলে মানুষের জামাকাপড় নষ্ট হয়ে গেলে অনেক ক্ষতির মুখে পড়তে হতে পারে আপনাকে।

📝👉 লন্ড্রি এবং ড্রাই ক্লিনিং ব্যবসায় খরচ ও লাভ

👉 লন্ড্রি বা ড্রাই ক্লিনিং ব্যবসায় খরচ

লন্ড্রি পরিষেবা ব্যবসা শুরু করতে, আপনাকে নিম্নলিখিত জিনিসগুলির জন্য খরচ বহন করতে হবে।

লন্ড্রির জন্য দোকান – আপনার বাড়িতে যদি পর্যাপ্ত জায়গা থাকে, যেখানে আপনি আপনার লন্ড্রি পরিষেবা ব্যবসা শুরু করতে পারেন, তাহলে আপনাকে ভাড়ায় দোকান নেওয়ার চিন্তা করতে হবে না। কিন্তু যদি তা না হয়, তবে আপনাকে ভাড়ায় দোকান নিতে হবে এবং দোকানের ভাড়া স্থানভেদে ভিন্ন হতে পারে। বড় শহরে এবং রাস্তার ধারের দোকান ভাড়ায় নিলে মাসে ১০০০ থেকে ৫০০০ হাজার টাকা খরচ হতে পারে।

সাইন বোর্ড – দোকানের জন্য আকর্ষণীয় সাইন বোর্ড বানাতে ১৫০০ থেকে ২৫০০ হাজার টাকা খরচ হতে পারে।

লন্ড্রি মেশিন ও সরঞ্জাম – লন্ড্রি মেশিন ও সরঞ্জাম একটি লন্ড্রি পরিষেবার জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ জিনিসগুলির মধ্যে একটি। যার মধ্যে ওয়াশিং মেশিন ( washing machine ), কাপড় ড্রায়ার, ক্ল্যাটারিং মেশিন, স্টিম জেনারেটর, দোকানের জন্য একটি সাইনবোর্ড ইত্যাদি। যার দাম ভালো ব্র্যান্ড অনুযায়ী ৪০ থেকে ৪৫ হাজারের মধ্যে আসতে পারে।

এইভাবে, আপনি ১ লাখ বা ​​তারও কম বিনিয়োগে একটি লন্ড্রি পরিষেবা ব্যবসা শুরু করতে পারেন।

👉 লন্ড্রি এবং ড্রাই ক্লিনিং ব্যবসায় লাভ

এই ব্যবসায় লাভ নির্ভর করে আপনার কাপড় ধোয়া এবং সময়মতো গ্রাহকদের কাছে পৌঁছে দেওয়ার উপর। যদি আমরা লাভের কথা বলি, তবে এটি আপনার দোকানের অবস্থানের উপরও নির্ভর করে।

লন্ড্রি এবং ড্রাই ক্লিনিং ব্যবসায় কমপক্ষে ৫০% – ৬০% লাভের মার্জিন রয়েছে। এবং এটি এমন একটি ব্যাবসা, আপনি যত বেশি পরিশ্রম এবং লোকেদের ভাল পরিষেবা এবং সময়মত সরবরাহ করতে পারবেন, তত বেশি লাভ হবে। বাজারে মানুষ ৩০ হাজার থেকে ৮০ হাজার টাকা পর্যন্ত আয় করছে। শুরুতে সামান্য হলেও যখন বড় হোটেল, হাসপাতাল ও রেস্তোরাঁ, মেস বা হোস্টেলের কাজ পেতে শুরু হবে, তখন ভালো আয় করা যাবে।

📝👉এই ব্যবসার সাথে সম্পর্কিত গুরুত্বপূর্ণ বিষয়

গ্রাহকদের কাছ থেকে পরিষেবা চার্জ সংগ্রহ করতে অনলাইন পেমেন্ট পদ্ধতি ব্যবহার করুন। কারণ আজকের সময়ে, বেশিরভাগ লোকই এই উপায়গুলির মাধ্যমে অর্থ প্রদানের বিকল্প বেছে নেয়।

  • সবসময় গ্রাহকদের ভাল সেবা দিতে।
  • গ্রাহকদের অভিযোগ শান্তভাবে এবং ধৈর্য সহকারে শুনে সমাধান করার চেষ্টা করুন।
  • আবহাওয়া পরিবর্তনের কারণে সেবায় কোনো ওঠানামা আনবেন না। সেবা সবসময় একই হতে হবে।
  • নিয়মিত সমস্ত সরঞ্জামের যথাযথ রক্ষণাবেক্ষণ করুন।
  • আপনার দোকানের নাম এবং ঠিকানা সমেত পলিথিনের বা কাপড়ের ব্যাগ তৈরি করুন। দু-একটা কাপড় ওই ব্যাগে দিন, এতে আপনার দোকানেরও প্রচার হবে এবং ব্যাগ পাওয়ার আশায় ব্যাক্তিরা আপনার কাছে আসবে।
  • ব্যবসা প্রসারিত হলে, কর্মচারী নিয়োগের ক্ষেত্রে, সবসময় এমন কর্মী বেছে নিন যাদের এই ক্ষেত্রে পূর্ণ অভিজ্ঞতা আছে।
  • বেশিরভাগ লোকই অনলাইনে সার্চ করে থাকি তার নিকটবর্তী লন্ড্রি সার্ভিস ( nearest laundry service to me ) বা ড্রাই ক্লিনিং সার্ভিস ( dry cleaning shops near me ) কোথায় রয়েছে। তাই আপনি অবশ্যই গুগল ম্যাপে সাবমিট করবেন।

📝👉 FAQ of Laundry Service & dry cleaning

Q) লন্ড্রিতে কি কাজ করা হয়?

লন্ড্রিতে, ওয়াশিং মেশিনে বা হাতে কাপড় ধোয়া হয়, তারপর ইস্ত্রি করে গ্রাহকদের দেওয়া হয়।

Q) ড্রাই ক্লিনিংয়ে কি কাজ করা হয়?

কাপড়টি পানি দিয়ে ধোয়ার পরিবর্তে রাসায়নিক দ্রাবক দিয়ে ভিজিয়ে রাখা হয়। এর পর কাপড় পরিষ্কার করে তাদের ভালভাবে পালিশ করা হয়।

Q) লন্ড্রি ব্যবসা শুরু করতে কত বিনিয়োগ প্রয়োজন?

মোটামুটি এক লক্ষ টাকা হলে লন্ড্রি ব্যবসা শুরু করা যায়। তবে চাইলে আপনারা বেশি টাকা লাগিয়েও বড় আকারের ব্যাবসা শুরু করতে পারেন।

Q) কাস্টমাররা দোকান কিভাবে খুজে পাবে ?

বেশিরভাগ ব্যক্তি অনলাইনে সার্চ করে থাকে, তার নিকটবর্তী কোথায় লন্ড্রি দোকান ( laundry shop near me ) বা ড্রাই ক্লিনিং দোকান ( dry cleaning shop near me ) রয়েছে । তাই কাস্টমাররা যাতে খুব সহজেই আপনার লন্ড্রি দোকান বা ড্রাই ক্লিনিং দোকান খুব সহজেই খুঁজে পান, তার জন্য আপনাকে আপনার দোকানের ঠিকানাটি যে গুগল ম্যাপে এড করতে হবে।

Q) লন্ড্রি ব্যবসা থেকে কত আয় করা যায়?

যদি আপনার লন্ড্রি ব্যবসা খুব ভালোভাবে চলে, এবং আপনি যদি প্রতিদিন গ্রাহক ভালোভাবে পান, তাহলে আপনি মাসে ৩০০০০ থেকে ৮০০০০ টাকা আয় করতে পারেন। সর্বনিম্ন আপনি একাই যদি এই কাজ করেন, তবু আপনি মাসে ১০০০০ – ২০০০০ টাকা আরামসে আয় করতে পারেন।

Q) লন্ড্রি ব্যবসার জন্য প্রয়োজনীয় যন্ত্রপাতি কি কি?

লন্ড্রি ব্যবসার জন্য ওয়াশিং মেশিন, কাপড় ড্রায়ার, ক্ল্যাটারিং মেশিন, স্টিম জেনারেটর মেশিন ও সরঞ্জাম প্রয়োজন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *