business ideas for women from home – মহিলাদের জন্য ৩৫ টি ব্যবসার আইডিয়া। যেগুলি বাড়িতে বসেই করা যাবে ।

Contents hide
1 📝👉 মহিলাদের জন্য ব্যবসার আইডিয়া সমূহ (business ideas for women from home )
business ideas for women from home
Photo by Pixabay

যেকোনো ভালো ব্যবসা করার ইচ্ছা কার না যায়। পুরুষ থেকে মহিলা , যুবক থেকে বয়স্ক সকলেরি ইচ্ছা যে একটা ভালো ব্যবসা করার। কিন্তু সঠিক ব্যবসার আইডিয়া না পাওয়ার জন্য অনেকেই ব্যবসা থেকে দূরে সরে থাকে। বিশেষ করে মহিলারা ভাবে যে আমরা কি ব্যবসা করব।

তাই আপনি যদি একজন বিবাহিত মহিলা ( house wife work from home ) হন বা স্কুল-কলেজ ছাত্রী হন ( business ideas for students ) এবং নিজের ব্যবসা শুরু করতে চান তাহলে এই পোস্টটি আপনার জন্য। এই পোস্টে আমি আপনাকে 35টি ব্যবসায়িক ধারণা বলতে যাচ্ছি। যা আপনি ঘরে বসেই অনেক ব্যবসা করতে পারবেন ( business ideas for women ) ।

📝👉 মহিলাদের জন্য ব্যবসার আইডিয়া সমূহ (business ideas for women from home )

👉 চকলেট তৈরির ব্যাবসা ( chocolate making business )

যদি আপনারা বিভিন্ন ধরনের চকলেট তৈরি ( how to make chocolate ) করতে পারেন তাহলে এই ব্যবসাটি আপনার কাছে খুবি লাভজনক হতে পারে।কেননা চকলেট মানুষের একটি নিত্য প্রয়োজনীয় খাবার শীত-গ্রীষ্ম-বর্ষা যে কোন ঋতুতে এই চকোলেটের চাহিদা থেকেই থাকে।

এছাড়া আপনারা চাইলে চকলেটের কেক (chocolate flavour cake) অথবা চকলেটের আইসক্রিম ( chocolate ice cream ) তৈরি করেও বিক্রি করতে পারেন।যদি আপনি চকলেট তৈরি করতে না জানেন তাহলে গুগল অথবা ইউটিউব এর সাহায্যে নিয়ে প্রাকটিক্যাল ভাবে শিখতে পারেন।

👉 আইসক্রিম তৈরির ব্যবসা ( ice cream making business )

আইসক্রিম সবার কাছে খুবই প্রিয় একটি খাবার। বর্ষা ঋতু বাদে প্রায় সমস্ত ঋতুতেই আইসক্রিম খুবই ভালো বিক্রি হয় । এই বাদশা আপনি বাড়িতে থেকেই করতে পারেন ( business ideas for women from home ) । এমতাবস্থায় আপনি বাড়িতে বিভিন্ন ধরনের আইসক্রিম তৈরি ( ice cream making ) করে, বাড়িতেই আইসক্রিম বিক্রি করতে পারেন।

অথবা যারা আইসক্রিম বিক্রি করতে বেরোয় তাদেরকেও হোলসেলার হিসেবে দিয়েও ইনকাম করতে পারবেন। এছাড়া বিভিন্ন উৎসব অনুষ্ঠানে অর্ডার নিয়ে অর্ডার অনুযায়ী সাপ্লাই করতে পারেন।

আপনি যদি আইসক্রিম তৈরি করতে না জানেন তাহলে ইউটিউবে বাড়িতে আইসক্রিম তৈরির রেসিপি ( how to make ice cream home ) ভিডিও দেখতে পারেন।

👉 বাড়ি থেকে কাপড় বিক্রির ব্যাবসা ( clothes selling business)

বিশ্বের সমস্ত দেশেই মহিলাদের কাছে পছন্দনীয় কাপড় খুবই মনন সই। সেই কারণে আপনি ঘরে বসে 30,000 মত টাকায় শাড়ি বিক্রির ব্যবসা ( small business ideas ) শুরু করতে পারেন। আপনি খোঁজ করলে বা অনলাইনে সার্চ করলেই জানতে পেরে যাবেন যে আপনার পাশাপাশি কোথায়, কম দামে মেয়েদের কাপড় পাইকারিতে দেওয়া হয়।

আপনি পাইকারিতে কাপড় কিনতে পারেন এবং ঘরে বসে বিক্রি করতে পারেন ( business ideas for women from home )। আপনি আপনার গ্রাম বা কলোনির মহিলাদের এবং আপনার শহরের বা গ্রামের পাশাপশি অন্যান্য পরিচিত মহিলাদের কাছে কাপড় বিক্রি করতে পারেন। আপনার ব্যবসা যখন খুব ভালো ভাবে চলতে শুরু করবে তখন আপনি একটি কাপড় দোকানও খুলতে পারেন।

👉 বাচ্চা দেখা-শোনার ব্যবসা ( Babysitter Services )

এমনটা হয়ে থাকে যে আজকাল স্বামী-স্ত্রী দুজনেই কাজ করে। এমতাবস্থায় প্রশ্ন জাগে কিভাবে সন্তানদের দেখভাল করবেন। বড় বড় শহরের অনেক মহিলা প্রতিমাসে বাচ্চাদের দেখাশোনা করে ভালো টাকা আয় করছেন।

আপনি ঘরে বসে বাচ্চাদের যত্ন নেওয়ার ব্যবসা ( women business ideas )শুরু করতে পারেন এবং এই ব্যবসার জন্য আপনাকে কোনও ধরণের বিনিয়োগ করতে হবে না।

যখন আপনার এই ব্যবসা ভালভাবে চলতে শুরু করবে তখন আপনি অন্য মহিলাদেরও নিয়োগ দিতে পারবেন। আপনি ভবিষ্যতে আপনার নিজের নার্সারি স্কুল শুরু করতে পারেন।

👉 হোম লন্ড্রি ( Home Laundry )

শহরগুলিতে, লোকেরা চাকরি বা ব্যবসার কারণে বাড়ি থেকে দূরে থাকে। এজন্য তাদের সর্বদা লন্ড্রি পরিষেবা প্রয়োজন । আজকাল দম্পতি এবং পরিবারের সদস্যরাও লন্ড্রি পরিষেবা ব্যবহার করে। আপনি বাড়িতে একটি ছোট ঘরে লন্ড্রি কাজ শুরু ( work at home for woman ) করতে পারেন । বাজারে এই পরিষেবাটির প্রচুর চাহিদা রয়েছে, তাই আপনি প্রচুর গ্রাহক পাবেন।

👉 টিফিন পরিষেবা ( Tiffin Service )

খাদ্য ছাড়া কোনো মানুষ বাঁচতে পারে না। বড় বড় শহরে অনেকেই টিফিন সার্ভিস ( tiffin service ) থেকে ভালো টাকা আয় করছেন। এটি একটি অপরিহার্য পরিষেবা এবং এই ব্যবসা কখনই বন্ধ হবে । তাই আপনি যদি একজন বিবাহিত মহিলা হন বাড়ির কাজকর্ম করার পাশাপাশি এই ব্যবসাটি করতে ( housewife business ideas ) পারেন।

প্রথম অবস্থায় আপনি বাড়ি থেকেই খাবার তৈরি করে ( business ideas for women from home ) সরবরাহ করতে পারেন, পরে আপনার যখন অনেক গ্রাহক বেড়ে যাবে তখন আপনি ছোটখাটো হোটেলও বাড়ির সামনে বা লোকালিটি এলাকায় খুলতে পারেন। আপনি সহজেই এই ব্যবসা থেকে প্রতি মাসে 25000 থেকে 35000 টাকা উপার্জন করতে পারেন।

👉 মেহেন্দি সার্ভিস ( Mehandi Service )

বিয়ে হোক, উদযাপন হোক, পার্টি হোক বা অন্য কোনো উৎসব হোক, মহিলাদের মধ্যে মেহেন্দি খুবই জনপ্রিয়। কিন্তু সবাই জানে না কিভাবে আকর্ষণীয় মেহেন্দি লাগাতে হয়। এই ব্যবসাটি আপনি বাড়িতে থেকেই শুরু করতে পারেন ( business ideas for women from home ) ।

শহরের অনেক মহিলাই মেহেন্দি লাগানোর ব্যবসা করছেন। তিনি অনেক বড় বড় অনুষ্ঠান ও বিয়ের অর্ডার পাচ্ছেন। এ থেকে ভালো টাকাও আয় করছেন তিনি। আপনি যদি মেহেদী লাগানোর ব্যবসা ( business ideas for housewife ) শুরু করেন তো আপনিও ভালো টাকা আয় করতে পারেন।

👉 আর্টিফিসিয়াল গহনা বিক্রি ( Artificial Jwellery Selling )

মহিলারা গয়না খুব পছন্দ করেন। কিন্তু আজকাল সোনা-রূপার গয়না অনেক দামি হয়ে গেছে। এ কারণেই বেশিরভাগ নারীই আর্টিফিসিয়াল গয়না পছন্দ করতে শুরু করেছেন।

আর্টিফিসিয়াল গহনা সস্তা, টেকসই এবং ব্যবহার করা নিরাপদ। আপনি আর্টিফিসিয়াল গহনা পাইকারি কিনতে এবং বাড়িতে থেকে বিক্রি করতে পারেন ( business ideas for women from home )

ভবিষ্যতে, আপনি Amazon, Daraz , Rokomari, Alibaba, এবং Flipkart ও Priyoshop মতো ওয়েবসাইটগুলিতে অনলাইনে আর্টিফিসিয়াল গহনা বিক্রি ( artificial jewellery online selling ) করতে পারেন বা আপনার নিজের দোকান শুরু ( business for women’s ) করতে পারেন।

👉 মহিলাদের পণ্য এবং আনুষাঙ্গিক বিক্রি ( Women’s Products & Accessories Selling )

মহিলারা হাজার হাজার বিভিন্ন পণ্য এবং আনুষাঙ্গিক ব্যবহার করে এবং এই সময় থেকেই বাজারে এই জিনিসগুলির প্রচুর চাহিদা রয়েছে এবং এটি দিন দিন বৃদ্ধি পাচ্ছে।

আপনি ঘরে বসে ( business ideas for women from home ) 15,000 থেকে 20,000 টাকার মধ্যে মহিলাদের পণ্য এবং আনুষাঙ্গিক বিক্রির ব্যবসা শুরু করতে পারেন।

একবার এই ব্যবসাটি চলতে শুরু করলে, আপনি নিজের দোকানও শুরু করতে পারেন, আপনি অনলাইনে মহিলাদের পণ্য এবং আনুষাঙ্গিক বিক্রি করতে পারেন বা আপনি এই পণ্যগুলি উত্পাদন শুরু করতে পারেন ।

👉 ব্রেকফাস্ট কর্নার ( Breakfast Corner )

আপনি একটি প্রাতঃরাশ কেন্দ্র চালু করতে পারেন। এই ব্যবসাটি খুবই সহজ এবং আপনি যদি একজন মহিলা হন তবে আপনি খুব সহজেই এই ব্যবসাটি শুরু করতে পারেন।মহিলারা রান্না করতে পারদর্শী এবং আপনি আপনার এই দক্ষতা ব্যবহার করে প্রচুর অর্থ উপার্জন করতে পারেন ( small business ideas from home )

এমনকি শহরের ছোটখাটো নাস্তা কেন্দ্রগুলো প্রতি মাসে হাজার হাজার টাকা আয় করে। শহরের রাস্তার খাবার বিক্রেতারাও প্রতি মাসে হাজার হাজার টাকা আয় করে।

আপনি একটি ছোট দোকান ভাড়া করে আপনার নিজের ব্রেকফাস্ট সেন্টার শুরু করতে পারেন। অথবা আপনি একটি স্টল স্থাপন করে আপনার নিজের প্রাতঃরাশ কেন্দ্র শুরু করতে পারেন। চাইলে প্রথম অবস্থায় আপনি বাড়ি থেকে খাবার তৈরি করে ( business ideas for women from home ) বিক্রি করতে নিয়ে যেতে পারেন।

👉 মুদির দোকান (Grocery Shop )

প্রতিটি এলাকায় অন্তত একটি মুদি দোকান বা ভুসিমাল দোকান ( grocery shop ) আছে । প্রতিটি বাড়িতে প্রতি মাসে মুদির জিনিসপত্র কিনতে হয়। আপনি আপনার এলাকায় নিজের বাড়িতেই একটি ছোট মুদি দোকান শুরু করতে পারেন ( business ideas for women from home ) । মুদি দোকান একটি অত্যাবশ্যকীয় সেবা তাই এটির প্রয়োজন সবসময়ই থাকে।

আপনার দোকানে ভালো মানের পণ্য থাকতে হবে। আপনাকে আপনার গ্রাহকদের সঙ্গে একটি ভাল পরিচয় তৈরি করতে হবে। এটি এমন একটি ব্যবসা যেখানে আপনি বারবার গ্রাহক পাবেন।

👉 উপহারের দোকান ( Gift Store )

আজকাল একে অপরকে উপহার দেওয়ার প্রবণতা খুব জনপ্রিয়। জন্মদিন হোক, বিয়ে হোক বা যে কোনো উৎসবই হোক, মানুষ আনন্দে একে অপরকে উপহার দেয়। কর্পোরেট সেক্টরেও একে অপরকে উপহার দেওয়া হয়।

আপনি আপনার নিজের উপহারের দোকান শুরু করতে পারেন। যেখানে আপনি বিভিন্ন আকর্ষণীয় উপহার বিক্রি করে ভালো অর্থ উপার্জন করতে পারবেন। আপনার বাড়িটি যদি লোকালিটি এলাকায় বা বাজার এলাকায় হয়ে থাকে তো আপনি চাইলে বাড়িতেও উপহারের দোকান খুলতে পারেন ( business ideas for women from home )

অনেকে অনলাইনেও গিফট স্টোর ( gift shops near me ) খুঁজে থাকে, তাই আপনার দোকানের এড্রেসটি কেউ আপনি গুগল ম্যাপে সাবমিট করবেন। যাতে করে ম্যাপের সাহায্য অনলাইনে খুঁজে আপনার দোকান ( nearest gift shop to me ) পর্যন্ত পৌঁছাতে পারে।

👉 বিউটি পার্লার ( Beauty Parlor )

বিউটি পার্লার মহিলাদের জন্য একটি অপরিহার্য সেবা। মহিলাদের সবসময় এই পরিষেবাগুলির প্রয়োজন হয়।আপনি আপনার নিজের বিউটি পার্লার শুরু ( business for ladies from home ) করতে পারেন। এর জন্য আপনাকে প্রথমে এই দক্ষতা শিখতে হবে। সে জন্য আপনি বিউটি পার্লারে একটি ছোট কোর্সও করতে পারেন।

যদি আপনার নিজের দোকান শুরু করার মতো পর্যাপ্ত টাকা না থাকে, তাহলে আপনি আপনার বাড়ি থেকেই এই ব্যবসা শুরু করতে পারেন ( business ideas for women from home )

যখন ব্যবসা থেকে অর্থ আসতে শুরু করে, আপনি ভাড়ায় একটি দোকান নিতে পারেন । বিউটি পার্লার দোকান খুললে তার একটি ভালো নাম ( beauty parlor name ) অবশ্যই রাখবেন। এবং বিউটি পার্লার খুলতে পারেন আর সেখানে কর্মচারীও রাখতে পারেন কাস্টমারের উপর নির্ভর করে।

আর আপনি যদি বিউটি পার্লারের দোকান খোলেন, তাহলে বিউটি পার্লার দোকানটির ঠিকানা অবশ্যই গুগল ম্যাপে সাবমিট করবেন। কেননা বেশিরভাগ মেয়েরাই গুগলে অথবা গুগল ম্যাপে সার্চ করে থাকে যে তাদের সামনে বিউটি পার্লারের দোকান কোথায় কোথায় ( beauty parlours near me for ladies ) রয়েছে।

👉 টিউশন ক্লাস ( Tuition classes )

শিক্ষা খুব দ্রুত বৃদ্ধি পাচ্ছে এবং ভবিষ্যতে এই শিক্ষার পরিসর আরও বড় হতে চলেছে। সেজন্য আপনার এই সুযোগের সদ্ব্যবহার করা উচিত ( housewife work from home jobs )।

আপনি আপনার নিজস্ব টিউশন ক্লাস ( tuition classes ) শুরু করতে পারেন। আপনি ক্লাস প্রথম থেকেই দশম শ্রেণী পর্যন্ত পড়াতে পারেন। অথবা একাদশ-দ্বাদশ শ্রেণী অথবা যে বিষয়ে প্রোপার আপনার দক্ষতা রয়েছে সেই বিষয়ে আপনি উঁচু ক্লাসের শিক্ষার্থীদের কোচিং ক্লাস নিতে পারেন।

আপনি টিউশন ক্লাস থেকে প্রতি মাসে হাজার হাজার টাকা আয় করতে পারেন। অনেক শহরে মানুষ টিউশন ক্লাস থেকে হাজার হাজার বা লক্ষ লক্ষ টাকা আয় করছে। প্রথম অবস্থায় আপনি বাড়ি থেকেই টিউশন ক্লাস শুরু ( business ideas for women from home ) করতে পারেন। পরবর্তীকাল ছাত্র সংখ্যা যখন বেশি হয়ে যাবে তখন আপনি কোন জায়গায় বাড়িও ভাড়া নিতে পারেন।

আপনি অন্যান্য ক্ষেত্রেও ক্লাস নিতে পারেন – যেমন অফলাইনের পাশাপাশি আপনি অনলাইনেও ক্লাস ( tuition classes online ) নিতে পারেন । অনলাইনের মাধ্যমে কোচিং ক্লাস ( coaching classes online ) নিয়ে ইউটিউবে আপলোড করে সেখান থেকেও আপনি ইনকাম করতে পারবেন।

👉 যোগ ক্লাস ( Yoga classes )

স্বাস্থ্য খাতে ইনকাম করার অনেক সুযোগ রয়েছে। আজকাল সবার স্বাস্থ্যের অবনতি হয়েছে। আমাদের সকলের খাবার এবং জীবনযাত্রা এমন হয়ে গেছে যে আমাদের স্বাস্থ্যের অবনতি ঘটে চলেছে।

বর্তমানে মানুষ তাদের স্বাস্থ্য সম্পর্কে সচেতন হচ্ছে এবং তারা সুস্থ থাকার গুরুত্ব বুঝতে পারছে।স্বাস্থ্য খাতের ভবিষ্যৎ খুবই উজ্জ্বল। আপনি যোগব্যায়াম ক্লাস শুরু করতে পারেন। আপনি বাড়িতে থেকেও যোগা ক্লাস করতে ( business ideas for women from home ) পারেন।

আর আপনি যদি যোগা ক্লাসের জন্য কোন জায়গা নিয়ে থাকেন তাহলে সেই জায়গাটির এড্রেস অর্থাৎ ঠিকানাটিকে অবশ্যই গুগল ম্যাপে সাবমিট করবেন। কেননা পূর্বেই বলেছি যে অনেকেই অনলাইনে যোগাড ক্লাসের এড্রেস খুঁজে ( yoga classes near me ) থাকে।

যোগব্যায়াম ক্লাস শুরু করতে, প্রথমে আপনাকে নিজেকে যোগব্যায়াম শিখতে হবে। তাই যেকোনো কোর্স করতে পারেন। অথবা আপনি ইন্টারনেটের মাধ্যমে অনলাইনেও শিখতে পারেন।

👉রান্নার ক্লাস ( Cooking Classes )

আপনি যদি রান্না জানেন বা কীভাবে বিভিন্ন খাবার উপকরণ তৈরি করতে হয় তা জানেন তবে আপনি রান্নার ক্লাস শুরু করতে পারেন। আপনি বাড়িতে গিয়েও রান্না শিখাতে পারেন। অথবা অফলাইনে রান্না সংক্রান্ত ক্লাস নিতে পারেন।

এছাড়া বিভিন্ন খাবারের রেসিপি ভিডিও তৈরি করে সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে আপলোড করতে পারেন। এবং ওই ভিডিওগুলিকে মনিটাইজ করে লক্ষ লক্ষ টাকা ইনকাম ( work from home for housewives ) করতে পারেন।

এই ব্যবসা শুরু করার জন্য আপনাকে কোন প্রকার বিনিয়োগ করতে হবে না। আপনি আপনার বাড়িতে থেকে এই ব্যবসা শুরু করতে পারেন।

👉 নাচের ক্লাস ( Dance Classes )

ভালো নাচতে পারলে। অথবা আপনার যদি নাচের প্রতি আগ্রহ থাকে তবে আপনি নিজের নাচের ক্লাস শুরু করতে পারেন।

বাজারে জনপ্রিয় বিভিন্ন নাচের শৈলী রয়েছে। আপনি যদি ভালো নাচের শৈলী বলে জানেন তাহলে নাচ শেখানোর ব্যবসা বা ক্লাস শুরু করতে পারেন ( work from home for woman )। আজকাল অনেকে ব্যায়াম হিসেবে নাচের ক্লাসেও যোগ দেন।

আপনি যদি নাচের ক্লাসের জন্য কোন রুম নিয়ে থাকেন। তাহলে সেটিকে অবশ্যই গুগল ম্যাপে সাবমিট করবেন। কেননা অনেকেই অনলাইনে ডান্স ক্লাস খুঁজে ( dance classes near me ) থাকে।

এই ব্যবসা শুরু করার জন্য আপনাকে নিজেকে নাচতে সক্ষম হতে হবে। এজন্য আপনি প্রথমে একটি কোর্স করতে পারেন বা আপনি বিনামূল্যে ইন্টারনেটের মাধ্যমে সবকিছু শিখতে পারেন।

👉 জুম্বা ক্লাস ( Zumba Classes )

Zumba ক্লাস শহরগুলিতে খুব জনপ্রিয়। জুম্বা হল নাচ এবং ফিটনেসের সমন্বয়।এখানে নাচের মাধ্যমে ব্যায়াম করা হয় । আপনি যদি গুগলে অনুসন্ধান করেন তবে আপনি আপনার শহরের আশেপাশে অনেক জুম্বা ক্লাস পাবেন।

ক্লাস শুরু করার আগে আপনাকে জুম্বা নাচ শিখতে হবে। তাই প্রথমে আপনি একটি জুম্বা ট্রেনিং সেন্টারে যোগ দিয়ে শিখতে পারেন। অথবা আপনি বিনামূল্যে সবকিছু অনলাইনে শিখতে পারেন।আপনি আপনার আশেপাশের মহিলাদের জুম্বা শেখাতে পারেন।

পরবর্তীকালে আপনি একটি সোমবার ট্রেনিং সেন্টার খুলতে পারেন। এছাড়া আপনি অনলাইনে লাইভ স্ট্রিমিং এর দ্বারা বা ভিডিও তৈরি করে সোশ্যাল মিডিয়া প্লাটফর্মে আপলোডের দ্বারা জুম্বা শেখাতে পারেন এবং ভাল অর্থ উপার্জন করতে পারেন।

👉 সেলাই সেবা ( Tailoring Services )

আপনি সেলাই ব্যবসা শুরু করতে পারেন। যার মধ্যে আপনি মহিলাদের ব্লাউজ এবং পোশাক সেলাই করতে পারেন।

জামাকাপড় ছিঁড়ে গেলে লোকজনও সেলাই করতে আপনার কাছে আসবে।জামাকাপড় এবং ড্রেস ফিটিং বা তৈরির কাজও করতে পারেন।

👉 ইউটিউব চ্যানেল ( YouTube channel )

বিশ্বের 250 মিলিয়নেরও বেশি মানুষ ইউটিউবে ভিডিও দেখে। ভারত এবং বাংলাদেশেও কোটি কোটি মানুষ ইউটিউবে ভিডিও দেখে।

অনেক মহিলা তাদের নিজস্ব ইউটিউব চ্যানেল তৈরি করে ভাল অর্থ উপার্জন করছেন। আপনার যদি কোন বিষয়ে আগ্রহ থাকে তবে আপনি নিজের ইউটিউব চ্যানেলও শুরু করতে পারেন। Youtube চ্যানেলটিকে মোবাইল নাম্বার দিয়ে ভেরিফিকেশন করবেন ( youtube channel verification ) যাতে আপনি লম্বা ভিডিও আপলোড , থাম্বনেইল আপলোড এবং অন্যান্য কাজের সুবিধা পান।

আপনি যদি আপনার মুখ দেখাতে স্বাচ্ছন্দ্য বোধ না করেন তবে আপনি আপনার মুখ না দেখিয়ে আপনার ইউটিউব চ্যানেল চালু করতে পারেন।

👉 লেখার কাজ ( Content Writing )

ভালো লিখতে পারলে কনটেন্ট রাইটার হিসেবেও কাজ করা যায়। এখন আপনি এই ধরনের নিবন্ধ লিখতে পারেন যা আপনি পড়ছেন।

আপনার আগ্রহের বিষয়গুলিতে কন্টেন্ট লিখে আপনি ভাল অর্থ উপার্জন করতে পারেন।আপনি ইন্টারনেটে অনেক বড় ব্লক বা ওয়েবসাইটের জন্য কনটেন্ট রাইটার হিসেবে ( content writing for website ) কাজ করতে পারেন।

যদি কনটেন্ট রাইটিং কিভাবে ( how article writing ) করতে হয় সেই সম্পর্কে যদি কোন ধারনা না থেকে থাকে তো আপনারা google বা youtube থেকে কন্টেন্ট রাইটিং বিষয়টি ভালোভাবে বুঝে নিতে পারেন।

👉 ই-কমার্স কোম্পানিতে পণ্য বিক্রি ( sale product on E-Commerce platforms)

ভারতে Amazon, Flipkart, ShopClues এবং বাংলাদেশে Daraz, rokomari, foodpand, Pickaboo আরো অন্যান্য অনেক ই-কমার্স প্ল্যাটফর্ম রয়েছে, এগুলিতে দেশের বিভিন্ন ক্ষেত্র থেকে প্রচুর মানুষ বিভিন্ন ধরনের প্রোডাক্ট কিনে থাকে।

আপনি উপরিউক্ত ই-কমার্স প্ল্যাটফর্ম গুলিতে বিক্রেতা হিসাবে নিবন্ধন করতে পারেন এবং আপনার পণ্য বিক্রি করতে পারেন।

👉 অনলাইন খাবার ডেলিভারি ( Online Food delivery )

আজকাল, কেউ যদি কিছু খেতে চায়, তবে লোকেরা ঘরে বসে ভারতে ফুড ডেলিভারি প্লাটফর্ম যেমন Zomato ও Swiggy- এবং বাংলাদেশে ফুড ডেলিভারি প্লাটফর্ম যেমন foodpand, Pathao food, shohoz food এর মতো অ্যাপ থেকে অর্ডার করে।

আপনি যদি কিছু ভাল জিনিস তৈরি করতে জানেন তবে আপনি ঘরে বসে এই অ্যাপগুলিতে seller হিসেবে অ্যাকাউন্ট তৈরি করতে পারেন এবং একটি অনলাইন খাবার ডেলিভারি কাজ ( work from home for house wife ) শুরু করতে পারেন।

এই অ্যাপগুলিতে সফল হতে, আপনার খাবার চিত্রগুলি খুব আকর্ষণীয় হওয়া উচিত, কারণ যে কোনও ব্যক্তি প্রথমে আপনার খাবারের চিত্রটি দেখে।তিনি এই ছবিগুলি দেখে খবরটি অর্ডার করবেন কিনা তা সিদ্ধান্ত নেন।

👉 ফ্রিল্যান্সিং ( Freelancing )

বিভিন্ন কোম্পানির রয়েছে যেগুলি স্থায়ী কর্মচারী নিয়োগের পরিবর্তে ফ্রিল্যান্সারদের সাথে কাজ করতে পছন্দ করছে।ফ্রিল্যান্সাররা কোন কোম্পানির কর্মচারী নয়। তারা বিভিন্ন কোম্পানির জন্য স্বাধীনভাবে কাজ করে। আপনি আপনার বাড়িতে থেকেই এই কাজটি ( freelancing online job ) করতে পারেন।

ফ্রিল্যান্সাররা প্রজেক্ট অনুযায়ী বা ঘন্টার মাধ্যমে টাকা নিয়ে থাকে।আপনি একজন ফ্রিল্যান্সার হিসাবে কাজ করতে পারেন। আপনি Upwork.com, Fever.com freelancer.com এর মতো freelancing sites এ আপনার প্রোফাইল তৈরি করতে পারেন এবং এখান থেকে আপনি বিভিন্ন ধরনের কাজ পেতে পারেন।

আপনি যখন ভাল কাজ পেতে শুরু করেন তখন আপনি অন্য লোকদেরও নিয়োগ করতে পারেন। এই কাজ করানোর জন্য।

👉ওয়েবসাইট ডেভেলপমেন্ট ( Website Development )

পৃথিবী অনলাইনে চলছে। একইভাবে অনলাইনেও চলছে ব্যবসা। আজকাল সবাই তাদের ব্যবসার জন্য একটি ওয়েবসাইট বানাতে চায় এবং এটি খুবই গুরুত্বপূর্ণ কারণ লোকেরা আপনার ব্যবসার ওয়েবসাইট আছে কি না তার ভিত্তিতে আপনার ব্যবসার যোগ্যতা নির্ধারণ করে।

আপনি ঘরে বসে ব্যবসার জন্য একটি ওয়েবসাইট তৈরির কাজ করতে ( home jobs for housewives ) পারেন এবং এর মাধ্যমে ভাল অর্থ উপার্জন করতে পারেন।

আপনি Google এবং YouTube থেকে বিনামূল্যে ওয়েবসাইট তৈরির ( how web design ) আর্টিকেল বা ভিডিও দেখে শিখতে পারেন।

👉ডিজিটাল মার্কেটিং সার্ভিস ( Digital Marketing Service )

যেকোনো ব্যবসায় সফল হতে মার্কেটিং সবচেয়ে গুরুত্বপূর্ণ। মার্কেটিংও আজকাল পরিবর্তিত হচ্ছে। এটা ডিজিটাল মার্কেটিং এর যুগ। মানুষ তাদের ব্যবসার অনলাইন মার্কেটিং করতে চায় কিন্তু তারা তা করতে পারছে না।

আপনি কীভাবে ডিজিটাল মার্কেটিং করবেন তা শিখতে পারেন এবং আপনার নিজস্ব ডিজিটাল মার্কেটিং এজেন্সি শুরু করতে পারেন ( work from home for women’s ) এবং আপনি যখন ভাল কাজ পেতে শুরু করবেন, তখন আপনি অন্য লোককেও নিয়োগ করতে পারেন।

আপনি বিভিন্ন ব্যবসা এবং প্রতিষ্ঠানের জন্য ডিজিটাল মার্কেটিং পরিষেবা প্রদান ( digital marketing service) করতে পারেন। ডিজিটাল মার্কেটিং বিষয়টি কি আরো ভালোভাবে বোঝার জন্য আপনারা google অথবা youtube এর সাহায্য নিতে পারেন ।

👉এপ্লিকেশন ডেভেলপমেন্ট ( App development)

আজকাল প্রত্যেকটি ব্যবসায়ী তার ব্যবসার ক্ষেত্রে টিকে অনলাইনে নিয়ে আসার চেষ্টা করে। সেই কারণে সে তার দোকানের নামে বা কোম্পানির নামে ওয়েবসাইট এর সঙ্গে একটি অ্যাপ বানিয়ে থাকে।

তাই আপনার যদি এপ্লিকেশন ডেভেলপমেন্টের দক্ষতা থেকে থাকে তো আপনি অ্যাপ তৈরি করে ইনকাম ( home business woman ) করতে পারেন। আপনার যদি অ্যাপ তৈরীর দক্ষতা না থেকে থাকে তো আপনারা Google এবং YouTube থেকে বিনামূল্যে অ্যাপ তৈরির ( how app development ) আর্টিকেল বা ভিডিও দেখে শিখতে পারেন।

👉 সোশ্যাল মিডিয়া ইনফ্লুয়েন্সার (Social Media Influencer )

সোশ্যাল মিডিয়া প্রভাবশালীরা আজকাল খুব জনপ্রিয় হয়ে উঠছে। আপনি ইনস্টাগ্রাম, ফেসবুক এবং ইউটিউবে অনেক বিখ্যাত প্রভাবশালীদের ভিডিও দেখেছেন।

আপনি আগ্রহী যে কোন বিষয়ে ভিডিও বানাতে পারেন। এবং সেগুলি বিভিন্ন সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে আপলোড করুন।এতে, আপনি বিজ্ঞাপন, অ্যাফিলিয়েট মার্কেটিং, স্পন্সরশিপের পাশাপাশি আপনার নিজস্ব পণ্য এবং পরিষেবা বিক্রি করে ভাল অর্থ উপার্জন করতে পারেন।

👉 ব্লগিং ( blogging )

ব্লগিং একটি খুব জনপ্রিয় অনলাইন ব্যবসা, ব্লগিং থেকে অনেকেই কোটি কোটি টাকা আয় করছেন।আপনি যখনই গুগলে কোনো তথ্য অনুসন্ধান করেন, তখনই অনেক ওয়েবসাইট আপনার সামনে চলে আসে। সেই ওয়েবসাইটগুলোকে বলা হয় ব্লগ ( blogging meaning ) ।

আপনি বিনামূল্যে আপনার নিজের ব্লগ শুরু করতে পারেন. ব্লগিংয়ের মাধ্যমে, আপনি Google AdSense, affiliate marketing, sponsorship এর সাথে আপনার নিজস্ব পণ্য এবং পরিষেবা বিক্রি করে প্রচুর অর্থ উপার্জন করতে পারেন। এবং এই কাজটি আপনি বাড়িতে বসেই করতে পারবেন ( business ideas for women from home )।

বিভিন্ন ধরনের blogging sites রয়েছে যেখানে আপনারা ব্লগিং শুরু করতে পারেন যেমন blogger.com এবং wordpress.com

ব্লগিং কিভাবে শুরু করবেন ( blogging how to start ) অর্থাৎ ব্লগিং সম্পর্কে বিস্তারিত জানার জন্য আপনারা google অথবা ইউটিউবে সাহায্য নিয়ে শিখে নিতে পারেন।

👉 চাহিদা অনুযায়ী শার্ট বা পোশাক মুদ্রণ ( clothes Print On Demand )

আজকাল মানুষ বিভিন্ন প্রিন্টেড পোশাক পরতে পছন্দ করে।আপনি আপনার চারপাশে এবং সোশ্যাল মিডিয়ায় নিশ্চয়ই দেখেছেন যে, মানুষের টি-শার্টে বিভিন্ন শব্দ লেখা আছে, বিভিন্ন ট্যাগ লাইন লেখা আছে, বিভিন্ন সংলাপ রয়েছে।

তার সঙ্গে ছবি আছে বা নকশা আছে।আপনি প্রিন্ট অন ডিমান্ড ব্যবসা শুরু করতে পারেন। এতে আপনি পাইকারিতে প্লেইন টি-শার্ট কিনতে পারবেন এবং তার উপর বিভিন্ন ডিজাইন প্রিন্ট করে অনলাইনে বা আপনার দোকানে বিক্রি করতে পারবেন।

👉 গমের বিস্কুট তৈরি ( ( Wheat Biscuit Making )

শিশু, যুবক বা বৃদ্ধ সবাই বিস্কুট খেতে পছন্দ করে।বাজারে যেসব বিস্কুট পাওয়া যায় তাতে সব কাজের আটা থাকে এবং এর কারণে অনেকের পেটের সমস্যা হয়।

এখানে আপনার জন্য একটি সুযোগ এসেছে আপনি গমের বিস্কুট তৈরির ব্যবসা শুরু করতে পারেন, আপনি ইন্টারনেটের মাধ্যমে ঘরে বসে গমের বিস্কুট তৈরি ( business ideas for women from home ) করা শিখতে পারেন। ভবিষ্যতে, আপনি নিজের ব্র্যান্ডের বিস্কুটও তৈরি করতে পারেন।

👉 মহিলাদের জিম ( Women’s Gym )

আপনি যদি ফিটনেসের প্রতি আগ্রহী হন তবে আপনি মহিলাদের জন্য একটি জিম শুরু করতে পারেন। আজকাল মহিলারাও তাদের ফিটনেস সম্পর্কে সচেতন হচ্ছেন এবং তাই ফিটনেস শিল্পে প্রচুর চাহিদা রয়েছে।

বাজারে অনেক জিম আছে। কিন্তু মহিলাদের জিম নেই। আপনি শুধুমাত্র নারী শ্রেণীকে টার্গেট করে আপনার ব্যবসা বাড়াতে পারেন। আপনি অনলাইনে ফিটনেস ভিডিও কোর্সও বিক্রি করতে পারেন। ইউটিউব চ্যানেলের মাধ্যমে নারীদের ফিটনেস প্রশিক্ষণও দিতে পারেন।

👉 ড্রপশিপিং ( Dropshipping )

ড্রপশিপিং ই-কমার্সের একটি রূপ। ড্রপশিপিং-এ, আপনাকে কেবল পণ্যটি বাজারজাত করতে হবে এবং এটি বিক্রি করতে হবে। আপনি পণ্য বিক্রি করার জন্য আপনার নিজস্ব ওয়েবসাইট তৈরি করতে পারেন। অথবা আপনি সোশ্যাল মিডিয়া ব্যবহার করতে পারেন।

এখানে আপনাকে কোন প্রোডাক্ট বানাতে হবে না, বা নিয়ে রাখতে হবে না। আপনাকে যা করতে হবে তা হল আপনার ওয়েবসাইটে বা সোশ্যাল মিডিয়ায় সেই পণ্যের ছবি আপলোড করতে হবে এবং সেই পণ্যগুলি বিক্রি করতে হবে ( dropshipping means )

যখনই আপনার কাছে একটি গ্রাহকের অর্ডার আসবে, আপনাকে সেই অর্ডারটি আপনার ড্রপশিপিং সরবরাহকারীর কাছে পাঠাতে হবে অর্থাৎ যিনি প্রোডাক্টটি সরবরাহ করবেন এবং তারপর সেই সরবরাহকারী সেই পণ্যটি আপনার গ্রাহকের কাছে পাঠাবে। আপনাকে কোন কিছুই করতে হবে না। এবং কোথাও যেতেও হবে না বাড়িতে থেকেই সমস্ত কাজ করতে ( business ideas from home ) পারবেন।

ড্রপশিপিং থেকে প্রতি মাসে হাজার হাজার বা লক্ষ লক্ষ টাকা আয় করছেন অনেকে।

👉 আর্থিক পরামর্শদাতা ( Financial Adviser )

আপনার যদি আর্থিক উপদেষ্টার ( financial adviser ) প্রতি আগ্রহ থাকে তবে আপনি একজন আর্থিক উপদেষ্টা হতে পারেন। এতে আপনি পার্সোনাল ফাইন্যান্স, মানি ম্যানেজমেন্ট, ইনভেস্টমেন্টের মতো অনেক বিষয়ে মানুষকে পরামর্শ দিয়ে ভালো অর্থ উপার্জন করতে পারেন।

আর্থিক উপদেষ্টা খাতে অনেক টাকা আছে। আপনি আপনার নিজস্ব ইউটিউব চ্যানেলও শুরু করতে পারেন এবং এর মাধ্যমে আপনি মানুষকে আর্থিক জ্ঞান দিতে পারেন।

👉 অ্যালোভেরা জেল তৈরির ব্যবসা ( Aloe Vera gel making business )

অ্যালোভেরার উপকারিতা বহু রয়েছে, অ্যালোভেরার জুস লিভারের ক্ষেত্রে উপকারী তো বটেই সঙ্গে এলোভেরার জেল ত্বকের ক্ষেত্রেও খুবই উপকারী ( aloe vera benefits) । অ্যালোভেরার জেল ( alovera gel ) দিয়ে বিভিন্ন ধরনের প্রসাধন সামগ্রী তৈরি ( aloe vera uses ) হয়ে থাকে।

আপনি কিছু জায়গায় অ্যালোভেরা লাগিয়ে অথবা পার্শ্ববর্তী যেখানে এলোভেরা চাষ হয়, বা অ্যালোভেরা ফার্ম রয়েছে। সেখান থেকে অ্যালোভেরা কিনে নিয়ে এসে সেই অ্যালোভেরা থেকে জেল তৈরি করে। বাড়িতে বিক্রি করতে পারেন।

অথবা যে সমস্ত ব্যক্তিরা অ্যালোভেরার জুস তৈরি করে বিক্রি করে তাদেরকেও বিক্রি করতে পারেন, বা সেই জেল থেকে আপনিও নিজে জুস তৈরি করে বিক্রি করতে পারেন।

অথবা বিভিন্ন আয়ুর্বেদিক ক্ষেত্রে বা যেখানে ফেসওয়াস তৈরি হয় বা বিভিন্ন ধরনের প্রসাধন সামগ্রী তৈরি হয়, সেই সমস্ত জায়গাগুলোতে অর্ডার অনুযায়ী সাপ্লাইও করতে পারেন।

📝👉 FAQ

Q) মহিলারা কি বাড়িতে বসে ব্যবসা করতে পারে ?

হ্যাঁ, অবশ্যই মহিলাদের জন্য বাড়িতে বসে অনেক ব্যবসা ( business for woman at home ) রয়েছে যা বাড়ির অন্যান্য কাজ করার সঙ্গে সঙ্গে ব্যবসা গুলিকে পরিচালনা করতে পারবেন। যেমন মুদির দোকান, বিস্কুট তৈরি, চকলেট তৈরি, জামা কাপড় সেলাই , ব্লগিং , ইউটিউবিং , ড্রপ শিপিং আরো অনেক কাজ যা উপরেতে উল্লেখ রয়েছে।

Q) বিনা খরচে মহিলাদের জন্য ব্যবসার আইডিয়া কি কি ?

মহিলাদের জন্য বাড়িতে বসে অনেক ব্যবসা ( business for woman from home ) রয়েছে যেগুলো বিনা খরচেই করা যায়। যেমন- বাচ্চার দেখাশোনা, যোগ-ব্যায়াম শেখানো, ইউটিউব, ব্লগিং, আরো অনেক কিছু যা উপরে উল্লেখ রয়েছে।

Q) বাড়িতে ব্যবসার জন্য মহিলাদের কি লাইসেন্সের প্রয়োজন ?

বাড়িতে ব্যবসার জন্য মহিলাদের বিশেষ তেমন কোন লাইসেন্সের প্রয়োজন নাই। তবে আপনি আপনার নিকটস্থ গ্রাম পঞ্চায়েত বা পৌরসভা থেকে একটি ট্রেড লাইসেন্স বানিয়ে নিতে পারেন।

Q) মহিলারা কোন কাজ বাড়িতে বসে কিভাবে শিখবে ?

মহিলারা বাড়িতে বসে বর্তমানে Google এবং YouTube এর সাহায্যে যেকোনো ধরনের কাজ ( work from home for women’s ) বা ক্রিয়া-কৌশল শিখতে পারে ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *